SHARE

বিল গেটস কে চিনেন? বেশির ভাগ মানুষ ই চেনে। নিজেকে প্রশ্ন করুন কিভাবে চিনলেন তাঁকে? উত্তর হল পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি। কিন্তু আপনি কি জানেন, বিল গেটস গ্র্যাজুয়েশন কমপ্লিট করে নি। হুম তো এখন আপনি চিন্তা করতেই পারেন আমার ও গ্র্যাজুয়েশন করতে হবে না, পড়ালেখা না করে আমিও বিলিওনিয়ার হবো, তাহলে নিশ্চিত ভাবে আপনি বিপদে পড়বেন।

সার্টিফিকেট এর দিকে না তাকিয়ে তাঁর জীবন এর দিকে নজর দিন। উনি পড়ালেখা করত। প্রচুর পড়ালেখা করত। একাডেমিক পড়ালেখা না করলেও নিজের পছন্দের বিষয়তে অনেক সময় দিত। নিজের পছন্দের বিষয় গুলো সম্পর্কে জানার চেষ্টা করত। একাডেমিক পড়ালেখা করুন বা না করুন, তাতে কিছু যায় আসে না। যেটা গুরুত্বপূর্ণ তা হচ্ছে আপনার যেটা পছন্দ, সেখানে সময় দিচ্ছেন কিনা।

আপনার পছন্দের কিছু খুঁজে পেয়ে যদি তার পেছনে সময় না দিয়ে অন্য কিছুতে সময় দিয়ে থাকেন, সারাক্ষণ আনন্দ উল্লাসে মেতে থাকেন, অথবা আমার দ্বারা কিছু হচ্ছে না ভেবে সারাক্ষণ মন খারাপ করে পড়ে থাকেন, তাহলে দুটিই আপনার জন্য বিপদ ডেকে আনবে। বিপদ ডেকে না আনলে নিজের পছন্দের কিছু করতে পারবেন না। সারাজীবন বোরিং কিছু করে জীবন পার করে দিতে হতে পারে। হয়ত সারাজিবন অন্যের জন্য খেটেই পাড় করে দিতে হবে।

নিজের কাজের পোর্টফলিও তৈরি করার চেষ্টা করুন। অনলাইন এ করলে হারানোর ভয় নেই তবে আপনার পছন্দের কাজ এর পোর্টফলিও যদি অনলাইন এ করা সম্ভব না হয় তাহলে অফলাইন এই করতে থাকুন। পোর্টফলিও থাকলে যে সুবিধা হবে তা হল ধীরে ধীরে আপনার করা কাজ এর ডেমো বা প্রোজেক্ট বিশাল আকার ধারন করবে। নিয়মিত পোর্টফলিও বড় হতে থাকলে দেখবেন আপনার করা কাজ এর মান ধীরে ধীরে আরও উন্নত হতে থাকবে।

পছন্দের কিছু খুঁজে না পেলেও বই পড়ুন। চিন্তা করুন আপনার পছন্দের বিষয়টি পেয়ে যাবেন। নিজের পছন্দের বিষয় নিয়ে কাজ করতে একটুও কষ্ট লাগবে না। কাজ করুন টাকার জন্য না, সফলতার জন্য, নিজের পছন্দের জন্য কাজ করার জন্য, নিজের স্বপ্ন পূরণের জন্য একটু বেশি চেষ্টা করতে হয়। স্বপ্ন পূরণ হবেই হবে। স্বপ্ন দেখেছি যেহেতু, পূরণ করে ছাড়বই ছাড়ব। স্বপ্নের জন্য যখন কাজ করবেন তখন পাবেন আসল সফলতা।

 


 

লিখলে সবসময় একটু বড় লেখি আমি কিন্তু আমার সব লেখাই টেকনিক্যাল ও অনলাইন জগৎ নিয়ে। তাই গত ১ সপ্তাহ ধরে একটু একটু করে লিখলাম। প্রথম লেখা encouragebd তে ভুল ত্রুটি থাকতে পারে। পুরবেই ক্ষমা চেয়ে নিচ্ছি। ফেসবুকে আমি

যদি আপনার এই লেখাটি পড়ে ভাল লাগে তবে আমাদের ফেইসবুক গ্রুপে যোগ দিন ও এ ধরনের অনেক পোস্ট পড়ুন।

Comments

comments