SHARE

‘সফলতা’ এই একটা শব্দের মধ্যে কি আছে যে সবাই এর পিছনে পাগলের মত ছুঁটে বেড়ায়?
আমার এই ক্ষুদ্র মস্তিষ্কে এখন পর্যন্ত সফলতা সম্পর্কে যে কিঞ্চিৎ ধারনা এসেছে তা হল, “সফলতা হচ্ছে এমন একটা যান্ত্রিক গাড়ি যার কোনো ব্যাক গিয়ার নেই।”

এ আবার কেমন কথা গাড়ি অথচ ব্যাক গিয়ার থাকবে না?
-হ্যাঁ, শুধু তাই নয়। এ গাড়ির চাকা কখনো পিছনের দিকে ঘোরে না, শুধুই সামনে চলে।

আমি লেখালেখি করতে পছন্দ করলেও আসলে লেখক নই। আর লেখিও খুব অল্প। তবে এই দুই একটা লেখার মধ্যে মাঝে মাঝে একটু রঙ্গ রসাত্বক কথা এবং দৃষ্টান্ত টেনে আনার চেষ্টা করি। তবে যেভাবে আই সেভাবে হয় না। কারন ঐ আগেই বললাম লিখতে পছন্দ করি, মানে শখের বশে লিখি কখনো কখনো কিন্তু লেখক নই।

লেখাটার শিরোনাম দেখে অনেকেই হয়তো ভাবতে পারেন এই লেখার মধ্যে হয়তো কোনো গোপন তথ্য বা উপায় ফাঁস করে দিয়েছি। তবে না, এখানে একেবারেই একটা সাধারন বিষয় নিয়ে দু কথা লেখার জন্যই এধরনের শিরোনাম ব্যাবহার করেছি।

সফলতা সম্পর্কে তো আমার ধারনা আপনাদের বললামই। এবার চলুন দেখি সফলতার আগমন কিভাবে ঘটে। অর্থাৎ আপনি কিভাবে বুঝবেন সফলতা আপনার দোরগোঁড়ায় এসে পৌছেছে।Jalebi6

সফলতা আসার ভিন্ন ভিন্ন চিত্র আছে। তবে আপনি যদি সত্যিকারের সৎ মানুষ হন তবে আপনার কাছে সফলতা জিলিপির মত আসবে।
না, আমি কোনো মিষ্টান্ন বিশেষ জিলিপির কথা বলছি না। জিলিপি বলতে বোঝাতে চাচ্ছি সফলতা একগাঁদা বাজে অভিজ্ঞতায় মোড়ানো প্যাকেটের মধ্যে দৃষ্টি নন্দন উপহার সামগ্রির মত।

সাধারনত আমরা যেটা জানি, উপহার সুদৃশ্য রঙিন কাগজে মোড়ানো (র‍্যাপিং) থাকে। কিন্তু সফফলতা নামক উপহার খানা এই দিক থেকে একটু ব্যাতিক্রম। এই উপহারটি পাঠানো হয় এক বীভৎস ডেলিভারি ম্যানের হাতে। যাকে দেখেই যে কেউ ভয়ে পালাতে বাধ্য।

এবার ভাবুন কোনো এক ভোরে এক ভয়ানক চেহারার দেখতে কেউ আপনার দরজায় কলিং বেল টিপে আপনাকে বাইরে এসে আপনার কাছে পাঠানো খুবই কুৎসিত দেখতে একটা পার্সেল নিয়ে দাঁড়িয়ে আছে। দরজা খুলে আপনি তখন ঠিক কি কাজটা করবেন?

Buffy-the-Vampire-Slayer-Hush

আমি বলে দিচ্ছি, যদি আপনি ভীরু হন তাহলে সঙ্গে সঙ্গে দৌড়ে পালাবেন। আর যদি অতিমাত্রায় পরিচ্ছন্নবাদী হন তাহলে তাড়িয়ে দেবেন। কিন্তু একবার যদি সাহস করে বা আদর করে জিজ্ঞাসা করতেন, ইনি কেন এসেছে কি নিয়ে এসেছে তাহলে সেই অমূল্য উপহারটি আপনার হতো। অর্থাৎ সাহসী আর আন্তরিক হলে সফলতা আপনার।

এতক্ষন সফলতার আগম্অনী বার্তা রূপক অর্থে বর্ননা করলাম। এবার সরাস্অরিই বলি দুই কথা। সফলতা আসবে অনেক বাজে অভিজ্ঞতা পার করে, তবে সফলতা সবার দ্বারেই আসে এবং আসবে যারা সাহস আর আন্তরিকতার সঙ্গে তা গ্রহন করবে সফলতা নামক সেই সামনে চলা গাড়িটা তাদের, আর যারা ভয় পাবে বা অগ্রাহ্য করবে তারা সফলতা থেকে বঞ্চিত হবে।

ছবি সূত্রঃ freedomfastlane.comcookingshooking.inhitfix.com

Comments

comments