SHARE

এমন কাউকে পাওয়া যাবে না , যে সে কখনও স্বপ্ন দেখেন নি , কিংবা , কোন একটি সময়ের জন্য স্বপ্নের পিছে ছুটেন নি । আমরা সবাই কোন না কোন সময় কোন কোন স্বপ্নের পিছে হেটেছি , হয়তো এক এক জনের গন্তব্য এক একটা ছিলো কিংবা আছে , আমাদের পথ কিন্তু একটাই, আমরা একই পথের যাত্রী , স্বপ্ন পথের যাত্রী ।
আসলে স্বপ্ন কোনটা ? যেটা আমরা ঘুমের ঘোরে দেখি সেটা না যেটা জেগে দেখি ।
দুটাই স্বপ্ন . দুটাই অভিন্ন একটা সত্তা । আসলে আমরা ঘুমের ঘোরে তখনই স্বপ্ন দেখি যখন সারা দিনের কর্ম ব্যস্ততার মাঝেও আমাদের স্বপ্নের বিষয়টা নিয়ে ভেবে যাই । আর যখন ব্যস্ততার কারণে আমরা সেই স্বপ্নের জগৎটা দেখতে পাইনা ঠিক তখনই সারা দিনের কর্ম ব্যস্ততা কাটিয়ে রাতে ঘুমানোর পর আমরা সেই স্বপ্নের জগৎ এ চলে যাই।
সাধারণত স্বপ্ন সাদা কালো হয় , স্বপ্নের কোন রং হয় না , আর সেই রং নিয়ে ভাব বার সময় ও আমাদের নেই , আমরা শুধু ব্যস্ত থাকি কখন সেই স্বপ্নের জগৎ এ যাবো , কখন সেই স্বপ্ন বাস্তবে রুপ দিতে পারবো , স্বপ্ন বাস্ত্যব হওয়ার পর দেখা যাবে এটা কোন রং এ আছে । কিন্তু যখন আমরা পরিপূর্ণ ঘুমের রাজ্যে হারিয়ে যাই , মানে যখন আমাদের ঘুমের গভীরতা বেড়ে যায় , ঠিক তখনই আমরা দেখতে পাই , আমাদের সেই স্বপ্ন , একটা রঙ্গিন স্বপ্ন , আর তখন আমরা স্বপ্নের রং গুলো সর্ম্পকে ধারণা পাই ।
একটি স্বপ্নের জন্য সব কিছুর ই প্রয়োজন আছে , যেমন আপনার হাড় ভাঙ্গা প্ররিশ্রম ঠিক তেমনই আপনার বিশ্রাম । আর সব কিছুই যদি ঠিক রেখে সামনে এগিয়ে যাওয়া যায় তাহলে আমরা আমাদের স্বপ্নগুলো কে বাস্তবে রূপ দিতে পারবো । আমরা দেখি , আমাদের অনেকেই আছে , যারা একটি স্বপ্ন বাস্ত্যবায়নের জন্য অন্য সব কিছু ভুলে যায় , সারাক্ষণ সেই স্বপ্নের পিছে সময় দেয় । কিন্তু শেষ পর্যন্ত যখন সেই স্বপ্নটা বাস্তব হয় না , তখন উনার অবস্থা যায় যায় প্রায় । সে আর স্বপ্ন দেখতে সাহস পায় না্ , এমন কি অন্য স্বপ্নবাজদের কে স্বপ্ন দেখতে নিষেধ করে । শুরু করে দেয় তার নানান যুক্তি যেই যুক্তির কাছে আপনি হার মানে যান কখন ও কখনও । এইভাবে ঝরে পড়ে প্রতিদিন হাজারো স্বপ্ন ।ভবঘুরে হয়ে যায় হাজারো স্বপ্নবাজ । কিন্তু একটি কথা মনে রাখবেন , সে পারে নাই তার মানে এই না , যে আপনি পারবেন না , তার কাছে অসম্ভব তার মানে এই নয় যে এই অসম্ভবটা আপনার জন্য , অসম্ভবটা শুধু মাত্র তার জন্য , আপনি পারবেন , খুব ভালো ভাবেই পারবেন ।
কিছু ভুল স্বপ্নের পক্ষে কাজ করে আবার কিছু ভুল স্বপ্নের বিপক্ষে কাজ করে , এইবার আপনাকে ঠিক করতে হবে আপনি কোন ভুলটা করবেন ?

এইযে আমি প্রতিদিনই স্বপ্ন দেখি , স্বপ্নের পিছে ছুটছি, অনেকেই বলে আমি কি করি , আমি ঠিক কাজটা করি না , আবার অনেকেই বলে আমি একটা পাগল , যেকিনা জীবনটাকে নষ্ট করে দিচ্ছি , এই সব মন্তব্য তাদের , কিন্তু আমার না । আমি জানি ঠিক একদিন আমি আমার স্বপ্নের ভুবনে পা রাখবো , আমি আমার স্বপ্নের গালিচা দিয়ে হেটে যাবো , আমার স্বপ্নের দিকে , তাদের কথায় আমার কিছু যায় আসে না , কারণ তারা হয়তো ভাবে আমার স্বপ্ন অনেক বড় হওয়া, আর তাদের কাছে বড় হওয়া মানে বড় বাড়ি , বেশ কিছু গাড়ি , কিংবা বিশাল অর্থ ভান্ডার , হ্যাঁ তাদের ধারণা ঠিক আমি বড় হতে চাই , কিন্তু ওই টাকা পয়সা , বাড়ি গাড়ি দিয়ে নয় , খুব সাধারণ একজন বড় হওয়া , শূধুই বড় হওয়া , আমি বিশ্বাস করি তারা আমার স্বপ্ন সর্ম্পকে না জেনে মন্তব্য করেছে , তাতে কান দেওয়ার সময় আমার নাই । কারণ আমি আমার স্বপ্ন সম্পর্কে জানি , খুব ভালো করেই জানি ।

বি:দ্রা: যখনই মন খারাপ হবে ,তখনই বই নিয়ে বসে পড়বেন ,কারণ আমার বিশ্বাস যতই পড়বেন ততই আপনার স্বপ্ন পথে হাটতে সুবিধা হবে ।
স্বপ্ন বাচবে , আমরা বাচবো .স্বপ্ন দেখবো , স্বপ্ন দেখাবো , স্বপ্নে জগৎটাকে বাস্তবে রূপ দিবো ।

Comments

comments