SHARE

উইল স্টোনম্যান। বয়স ১৮। উইল স্টোনম্যান এর বাবা মুসিং ( এক ধরনের কুকুর দ্বারা চালিত বাহন ) দুর্ঘটনায়, বরফের নদীতে পড়ে মারা যায় এবং উইল কে তাঁর পরিবারের দেখাশোনা করার জন্য রেখে যায়। উইল দের আর্থিক অবস্থা ভাল ছিলনা। উইল এর কলেজ এর বেতন চালানো এবং তাদের পারিবারিক খামার রক্ষার জন্য প্রচুর টাকার প্রয়োজন ছিল। এর মাঝে উইল জানতে পারল কানাডায় কুকুরের গাড়ির দৌড় প্রতিযোগিতা হবে। যাতে বিজয়ীর জন্য পুরস্কার থাকবে ১০০০০ ডলার। উইল সিদ্ধান্ত নিল পরালেখার খরচ চালাতে এবং ক্মার রক্ষা করতে সে এই দৌড় প্রতিজগিতায় অংশ নেবে। যেই ভাবা সেই কাজ সে তাঁর মায়ের কাছ থেকে অনুমতি নিয়ে বেরিয়ে পরল কানাডার উদ্দেশ্যে সেখানে পৌঁছে উইল দেখতে পেল যারা এই প্রতিজগিতায় অংশ নেবে তারা সবাই তাঁর চেয়ে বয়সে অনেক বড়।  তাঁর পর ও উইল এর উদ্দাম কমেনি। বরং সে ভয় না পেয়ে আরও উদ্দামি হয়ে উঠল। কিন্তু সেখানে উপস্থিত কেউ তাঁর উপর ভরসা করতে পারলনা কারন উইল নিত্তান্তই ছোট এবং এই প্রতিজগিতায় বরফের মধ্যে মারাত্তক প্রতিকুল অবস্থায় অনেক দিন পারি দিতে হবে। সবাই তাঁর উপর হাস্তে থাকল উইল এর কাছে অংশ গ্রহনের পর্যাপ্ত টাকাও ছিলনা।কিন্তু উপস্তিত একজন বাক্তি উইল এর উপর ভরসা করল। তাঁর নাম হারি কিংসলে। সে উইল কে অংশ গ্রহনের সব ব্যাবস্থা করে দিল এবং তাঁর মনে সাহস যোগাল। উইল এর আরও সহযোগী ছিল তাঁর কুকুর গুলো।

নির্দিষ্ট দিনে দৌড় প্রতিজগিতা শুরু হলে উইল এর উদ্দাম সবচেয়ে বেশি দেখা যায়। সে সবার সামনে এগিয়ে থাকে। অনেক প্রতিকুলতা আশে তাঁর সামনে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অনেকেই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র চালায়। উইল এর অনেক কঠিন অসুখ হয় এবং খুব অসুস্থ হয়ে পড়ে কিন্তু সে দমার পাত্র নয়। রাতদিন সে পরিশ্রম করে চলে। তাঁর লক্ষ ছিল স্থির। এবং জেকন ভাবে সে তাঁর লক্ষে পৌঁছে থামবে। এভাবে যাত্রা পথে আরও বাধার সম্মুখীন হতে হতেও সে সবার আগে ফিনিস লাইন এর কাছা কাছি পৌঁছে যায় কিন্তু তখন তাঁর মৃত প্রায় অবস্থা। সেই অবস্থায় ও উইল তাঁর মনে বিশ্বাস রাখে সে জিতবে। মনের জোরে উঠে আবার চলতে শুরু করে এবং সবার আগে , সবচেয়ে কম বয়সী বালক ই জিতে নেয় এই পুরস্কার এবং প্রমান করে দেয় যে প্রতিকুলতা, বাধা বিপত্তি কোন বড় বিষয় না যদি নিজের ভেতর আত্মবিশ্বাস থাকে।

————————————-

গল্পটি Albert Campbell এর জীবন কাহিনির উপর নির্মিত হলেও উইল স্টোনম্যান একটি কাল্পনিক চরিত্র । উপরের গল্পটি একটি সিনেমার থেকে সংগ্রহ করা।সিনেমার নামঃ Iron Will (1994)

 

Comments

comments