SHARE

লেখকঃ নাজমুল হাসান মজুমদার

জনি টাওনার উলিয়ামস ” নামটি অনেক অপরিচিত লাগতে পারে ,তাকে কেউই চিনবেনা সিনেমাপ্রেমী অনেকে কিন্তু যদি বলা হয় Indiana Jones , Schindler’s List , Catch Me If You Can , Harry Potter , Lincoln , War Horse এর মতন নামকরা অসংখ্য হলিউড মুভিগুলোর মিউজিক কম্পোজার তিনি , তবে একটু নড়েচড়ে বসতে হবে । ১৯৫৮ সালে হলিউডের জগতে পা রাখেন এই গুণী মানুষ Daddy-O নামক একটি চলচ্চিত্রে কাজ করে । এরপর একটা মানুষ কতটা চেষ্টা করতে পারেন ও পরিশ্রম করতে পারেন তা তিনি দেখিয়ে দিয়েছেন ।

আমেরিকার নিউ ইয়র্কের ফ্লোরাল পার্কে এলাকায় জন্ম নেয়া মানুষটি পারিবারিকভাবে ছিলেন মিউজিকের সাথে সংশ্লিষ্ট । তারর বাবা জনি উইলিয়ামস ছিলেন পেশায় একজন ড্রামার , যিনি ছিলেন বিখ্যাত মিউজিশিয়ান “রেইমন্ড স্কট” এর সহকারী এবং জন উলিয়ামস এর দুই ভাই ও মিউজিক পেশার সাথে জড়িত । পারিবারিক আবহে যে মানুষটির জীবনে মিউজিকের আধিপত্য ছিল তিনি যেন শুরু থেকে সেই আবহটাকে কাজে লাগিয়ে নিজেকে নিয়ে গেছেন শ্রেষ্ঠদের থেকেও আরও বেশি কিছু দেয়ার জায়গায় । আমেরিকান এয়ার ফোর্সের এক ব্যান্ডের জন্যে প্রথম তিনি মিউজিক করেন ।

পঞ্চাশ বার অস্কারের জন্যে মনোনীত হয়েছেন তিনি , ভাবা যায় ! এবং পাঁচবার অস্কার জিতে নেন । ‘। ১৯৩২ সালের ৮ ফেব্রুয়ারি জন্ম নেয়া এই মানুষটি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বেশিবার অস্কারের জন্যে মনোনীত হয়েছেন । গ্র্যামি অ্যাওয়ার্ড এর মত পুরস্কারের জন্যে ৬৫ বার তিনি মনোনয়ন পেয়েছেন এবং গ্র্যামি অ্যাওয়ার্ড বাইশ বার জিতেছেন। গোল্ডেন গ্লোবে এর মতন পুরস্কারের জন্যে মনোনয়ন পেয়েছেন পঁচিশ বার এবং চার বার জিতেছেন এ পুরস্কার ।

Comments

comments